গোবর নিয়ে খেলা হয় যে উৎসব – Latest breaking news in bangla ৷ channel26

গোবর নিয়ে খেলা হয় যে উৎসব

admin
প্রকাশিত নভেম্বর ১৬, ২০২১
গোবর নিয়ে খেলা হয় যে উৎসব

ওয়েব ডেস্ক: সারা বিশ্ব চলছে আজব সব রীতি-নীতিতে! যা আপনার বা আমার কাছে অবাক করা বিষয় তা হয়তো অন্যদের কাছে পরিচিত বিষয়! বিশ্বের বিভিন্ন দেশের ঐতিহ্য, সংস্কৃতি, রীতি-নীতিতে পার্থক্য থাকাটাই স্বাভাবিক। তাই বলে এ কেমন আজব উৎসব যে, গোবর ছুঁড়ে মারা উৎসব। তাও আবার একজন দুইজন নয় হাজার হাজার মানুষ। হ্যাঁ, ঠিকই শুনেছেন!

অদ্ভুত মনে হলেও এমনই একটি উৎসব পালন হয় ভারতের কর্ণাটক ও তামিলনাড়ু রাজ্যের সীমান্তবর্তী গ্রাম গোমাতাপুরায়। দীপাবলি উপলক্ষে পুরো গ্রামবাসী একে অপরের দিকে গোবর ছোড়েন। সারা গায়ে গোবর মাখামাখি করে খুশিতে আত্মহারা হয়ে লাফালাফি করেন। প্রথা হিসেবেই যুগ যুগ ধরে এভাবেই দীপাবলি উৎসব পালন করেন তারা। এর একটি নামও দিয়েছেন তারা, গোরেহব্বা পর্ব।

উৎসবের আগেই চলে প্রস্তুতি। গোরেহব্বা পর্বের জন্য গোবর সংগ্রহ করেন গ্রামের পুরুষেরা। স্বাভাবিকভাবেই গরু-মহিষের মালিকদের ভিড় জমে। গোবর সংগ্রহের পর ট্রাক-ট্রলি ও বিভিন্ন যানবাহনে ভরে গোবর নিয়ে যাওয়া হয় মন্দিরের পুরোহিতের কাছে। এরপর শুদ্ধিকরণ এবং পূজা পাঠও হয়। পরে সব গোবর নিয়ে যাওয়া হয় একটি ফাঁকা মাঠে। সেখানেই শুরু হয় গোবর উৎসব। গোবরের গোলা বানিয়ে তা পরস্পরের দিকে ছুড়ে চলতে থাকে এই উৎসব।

শুধু আনন্দ উৎসবের জন্য নয়। এর পেছনে স্বাস্থ্য সংক্রান্ত কারণও রয়েছে বলে দাবি করেছেন গ্রামের এক কৃষিজীবী। তার মতে, ‘গোরেহব্বা পর্বে গোবর মাখামাখি হওয়ায় বহু অসুখ দূরে সরে যায়। গোবরের জেরে রোগের হাত থেকে মুক্তি মেলে।’ যদিও এই দাবির পেছনে বৈজ্ঞানিক ব্যাখ্যা জানা যায়নি।