বণ ও পরিবেশ উপমন্ত্রীর ফোনে সুন্দরবণে অবমুক্ত হলো জেলের জালে ধরা পড়া কুমির – Latest breaking news in bangla ৷ channel26

বণ ও পরিবেশ উপমন্ত্রীর ফোনে সুন্দরবণে অবমুক্ত হলো জেলের জালে ধরা পড়া কুমির

admin
প্রকাশিত মার্চ ১১, ২০২২
বণ ও পরিবেশ উপমন্ত্রীর ফোনে সুন্দরবণে অবমুক্ত হলো জেলের জালে ধরা পড়া কুমির

লায়লা সুলতানা,বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটের রামপালে এক জেলের জালে ধরা পড়া কুমির সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে । শুক্রবার দুপুরে উপজেলার ভাগা বাজার সংলগ্ন বগুড়ার খালে মাছ ধরার সময় কুমিরটি এক জেলের জালে ধরা পড়ে । ৪ ফুট লম্বা কুমিরটির বয়স ৭ থেকে ৮ বছর ৷ আর ওজনও প্রায় ৭/৮ কেজি। এটি বিলুপ্ত প্রায় লবণ পানি প্রজাতির কুমির। যার বিলুপ্তি ঠেকাতে করমজলে রয়েছে এর প্রজনন কেন্দ্র।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের (মোংলা) করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবির জানান, বাগেরহাটের রামপাল উপজেলার সদর ইউনিয়নের ভাগা বাজার সংলগ্ন বগুড়ার খালে শুক্রবার দুপুরের দিকে মাছ ধরার সময় আজিজুর (৪০) নামের স্থানীয় এক জেলের জালে কুমিরটি ধরা পড়ে ৷ জালে কুমির দেখে আশপাশের লোকজন এসে কুমিরটিকে জাল থেকে ছাড়িয়ে ছালার বস্তা দিয়ে আটকে রাখে। পরে স্থানীয়রা বিষয়টি ফোন করে স্থানীয় (রামপাল-মোংলা) সাংসদ ও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহারকে জানান। পরে উপমন্ত্রী বিকেল সাড়ে ৪ টার দিকে বিষয়টি ফোন করে বনবিভাগের করমজলের কর্মকর্তা আজাদ কবিরকে জানালে তিনি ঘটনাস্থল থেকে কুমিরটি উদ্ধার করে রাতে করমজলের খালে অবমুক্ত করেন।

উল্লেখ্য করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রে একই ধরনের কুমির লালনপালন করা হয় এবং বড় হলে সেগুলি সুন্দরবনের নদী-খালে অবমুক্ত করা হয় ৷
এ প্রজনন কেন্দ্র থেকে বিভিন্ন সময়ে ২০৬ টি কুমির সুন্দরবনের নদী ও খালে অবমুক্ত করা হয়েছে। আর কেন্দ্রটিতে বর্তমানে ছোট বড় মিলিয়ে ৯২টি কুমির রয়েছে।