বিদেশি যাত্রীদের কোয়ারেন্টাইনের শর্ত শিথিল করেছে ভারত – Latest breaking news in bangla ৷ channel26

বিদেশি যাত্রীদের কোয়ারেন্টাইনের শর্ত শিথিল করেছে ভারত

Jakir Hossain
প্রকাশিত ফেব্রুয়ারি ১০, ২০২২
বিদেশি যাত্রীদের কোয়ারেন্টাইনের শর্ত শিথিল করেছে ভারত

 

আন্তর্জাতিক ডেস্ক:

করোনাভাইরাস মহামারির প্রকোপ কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরছে বিশ্ব। বিশ্বের বিভিন্ন দেশে ধীরে ধীরে শিথিল হচ্ছে বিধিনিষেধ। এরই ধারাবাহিকতায় বিদেশি যাত্রীদের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের শর্ত শিথিল করেছে ভারত। নতুন নিয়ম অনুযায়ী, দেশটিতে পৌঁছানোর পর বিদেশি নাগরিকদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

বৃহস্পতিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় বিধিনিষেধ শিথিলের এই নির্দেশনা জারি করে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। এর আগে ওমিক্রনের তাণ্ডবে সংক্রমণের ব্যাপক ঊর্ধ্বগতির মুখে গত জানুয়ারি মাসের শুরুতে ভারতে পৌঁছানোর পর বিদেশি যাত্রীদের জন্য কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছিল দিল্লি।

নতুন বছরের শুরু থেকেই করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের দাপটে বাড়ছিল সংক্রমণ। এ কারণে যেসব দেশে ওমিক্রন দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছিল তাদের ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় রেখেছিল ভারতের কেন্দ্রীয় সরকার। সেসব দেশ থেকে ভারতে পৌঁছানো যাত্রীদের জন্য বিশেষ নির্দেশনাও জারি করা হয়েছিল।

এখন বিশ্বজুড়েই সংক্রমণ অনেকটা নিম্নমুখী। পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় ঝুঁকিপূর্ণ দেশের তালিকাও বাতিল করেছে মোদি সরকার। এখন থেকে সকল দেশ থেকে ভারতে পৌঁছানো যাত্রীদের ক্ষেত্রে নিয়ম হবে একই।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা অনুযায়ী, বিদেশ থেকে ভারতে পৌঁছানোর পর ৭ দিন কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক নয়। বরং প্রত্যেক যাত্রীকে ১৪ দিন ‘সেলফ মনিটরিং’-এ থাকতে হবে। এ সময়ের মধ্যে কারও উপসর্গ দেখা দিলে করোনা পরীক্ষা করতে হবে এবং কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এছাড়া ভারতের উদ্দেশে বিমানে ওঠার কমপক্ষে ৭২ ঘণ্টা আগে করা করোনা পরীক্ষার আরটিপিসিআর টেস্টের রিপোর্ট ‘এয়ার সুবিধা’ পোর্টালে আপলোড করতে হবে। তবে এর পরিবর্তে করোনা টিকার দু’টি ডোজ নেওয়ার সনদও আপলোড করা যেতে পারে। অর্থাৎ ভ্যাকিসন নেওয়া থাকলে আরটিপিসিআর রিপোর্ট ছাড়াই বিমানে উঠতে পারবেন যাত্রীরা।

উল্লেখ্য, এই নিয়ম যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য কানাডা, হংকং, বাহরাইন, কাতার, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইউরোপীয় কয়েকটি দেশসহ মোট ৭২টি দেশের জন্য প্রযোজ্য। নতুন এই নিয়ম আগামী সোমবার (১৪ ফেব্রুয়ারি) থেকে কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়