বিএসএফের সঙ্গে অমিত শাহের বৈঠক, তিন বিঘা করিডর বন্ধ – Latest breaking news in bangla ৷ channel26

বিএসএফের সঙ্গে অমিত শাহের বৈঠক, তিন বিঘা করিডর বন্ধ

Jakir Hossain
প্রকাশিত মে ৬, ২০২২
বিএসএফের সঙ্গে অমিত শাহের বৈঠক, তিন বিঘা করিডর বন্ধ

 

লালমনিরহাট প্রতিনিধি:

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী-বিএসএফের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছেন বলে জানা গেছে। লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম-আঙ্গরপোতা চলাচলের একমাত্র পথ তিনবিঘা করিডর বন্ধ রেখে এ বৈঠক করায় দহগ্রাম ইউনিয়নের সঙ্গে সারাদেশের যোগাযোগ বিচ্ছিন্ন ছিল। শুক্রবার দুপুর লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার তিনবিঘা করিডরে দেড় ঘণ্টাব্যাপী এই বৈঠক অনুষ্ঠিত হয়।

এ বিষয়ে জানতে চাইলে তিস্তা ব্যারেজ ৫১ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আজমল হোসেন খান বলেন, ‘তিনবিঘা করিডরে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বৈঠক করেছেন। কিন্তু কী বিষয়ে আলোচনা হয়েছে, তা আমরা জানি না। তা ছাড়া ওই বৈঠকে আমাদের আমন্ত্রণ জানানো হয়নি, এজন্য আমরা সেখানে যাইনি।’

লে. কর্নেল আজমল হোসেন খান আরও বলেন, ভিভিআইপি বৈঠকের কারণে কিছুক্ষণ তিনবিঘা করিডর দিয়ে মানুষসহ সবকিছু চলাচল বন্ধ ছিল বলে আমরা জানতে পেরেছি। কেন এমন হয়েছে, বিএসএফের কাছে পরবর্তী সময়ে নিয়ম অনুযায়ী জানতে চাওয়া হবে। বিএসএফএর সঙ্গে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠককে ঘিরে তিনবিঘা করিডরের গেটসহ চারদিকে ১০-১১ ফুট উচ্চতার সাময়িক প্রাচীর তৈরি করে এবং চারদিকে কড়া নিরাপত্তা প্রহরা বসায় বিএসএফ।

এ প্রসঙ্গে দহগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান বলেন, ‘বৈঠকের সময় কোনও লোকজন পারাপার হতে পারেনি। কোন বিষয়ে তিনবিঘা করিডরে বৈঠক অনুষ্ঠিত হলো, সে বিষয়েও আমাদের অবগত করা হয়নি। ইতোপূর্বে অনেক বৈঠক হয়েছিল কিন্তু এভাবে কখনও প্রাচীর করা হয়নি। আমরা এ বিষয়ে জানতে চাই। পরবর্তী সময়ে এভাবে যাতে করিডোর বন্ধ করা না হয় সেদিকে সবার দৃষ্টি দেওয়ার অনুরোধ করেন দহগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান।

এদিকে, এ বিষয়টি নিয়ে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনে যোগাযোগ করা হলে একটি সূত্র জানায়, ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠকের বিষয়টি দেশটির ফরেইন উইংকে জানানো হয়নি। সে কারণে দূতাবাসের কোনও দায়িত্বশীল ব্যক্তি মন্তব্য প্রদানে সম্মতি দেননি।