সরকারের পদত্যাগ ছাড়া নির্বাচনে যাবে না বিএনপি : মির্জা ফখরুল – Latest breaking news in bangla ৷ channel26

সরকারের পদত্যাগ ছাড়া নির্বাচনে যাবে না বিএনপি : মির্জা ফখরুল

Jakir Hossain
প্রকাশিত মে ৮, ২০২২
সরকারের পদত্যাগ ছাড়া নির্বাচনে যাবে না বিএনপি : মির্জা ফখরুল

 

নিজস্ব প্রতিবেদক:

সরকারের পদত্যাগ ব্যতিরেকে বিএনপির নির্বাচনের যাওয়ার প্রশ্নই ওঠে না বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘পরবর্তী নির্বাচন সম্পর্কে আমাদের কথা তো পরিষ্কার যে, আওয়ামী লীগের সরকার পদত্যাগ না করলে এবং সম্পূর্ণ নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর না করলে নির্বাচনের কোনো প্রশ্নই ওঠতে পারে না। এই নিয়ে আমরা কোনো কথাই বলতে চাই না। নির্বাচনে তো আমরা যাবোই না যদি শেখ হাসিনা ক্ষমতায় থাকে।’

শনিবার অনুষ্ঠিত আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভায় নির্বাচনের বিষয়ে সরকারি দলের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে রবিবার রাজধানীর গুলশানে এক সংবাদ সম্মেলনে বিএনপির অবস্থান তুলে ধরে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল এ কথা বলেন।

তিনি বলেন, ‘প্রথম শর্ত হচ্ছে—তাদেরকে পদত্যাগ করতে হবে এবং একটি নিরপেক্ষ-নির্দলীয় সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে। তারা নির্বাচন পরিচালনার জন্য জনগণের মতামতের ভিত্তিতে একটি নির্বাচন কমিশন গঠন করবে এবং সেই নির্বাচন কমিশন যে নির্বাচন অনুষ্ঠান করবে তার মধ্য দিয়ে একটা জনগণের প্রতিনিধিত্বমূলক সরকার ও পার্লামেন্ট গঠিত হবে।

গতকালের আওয়ামী লীগের সভায় সরকার দলীয় নেতারা বলেছেন, বিএনপি না আসলে নির্বাচন গ্রহণযোগ্য হবে না। তারা বলেছেন, বিএনপিকে নিয়ে আমরা নির্বাচন করব। সেই লক্ষ্যে নির্বাচন নিয়ে কোনো আলোচনার দ্বার উন্মোচিত হতে যাচ্ছে কিনা জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, ‘আমি মনে করি, কোনও কথাই হবে না যতক্ষণ না আওয়ামী লীগ সরকার পদত্যাগ করে। এছাড়া কোনও প্রশ্ন উঠে না।

দলের সভা শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন যে বিরোধী দলকে সভা-সমাবেশ করার সুযোগ দেওয়া হবে—এই বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘তারা একটা মুনাফেক দল এবং তারা এই কথাটা বলতেই থাকে। তারা সুন্দর সুন্দর কথা বলে—দেখলে মনে হয় যে, এদের মতো ভালো মানুষ আর নাই। আর ভেতরে ভেতরে যা করার তা করে যাবে।

‘এই ঘটনাগুলো যারা করছে তারা ভদ্রলোকের মতো কথা বলে, গণতন্ত্রের মতো কথা বলে। সভা-সমাবেশ তো দূরের কথা, একটা মিলাদ করতে দেয় না, ঈদ পুনর্মিলনীতে আক্রমণ করে, দোয়া মাহফিলে আক্রমণ করে—এদের কাছ থেকে কী আশা করতে পারেন। সবই তো মোনাফেকি।”