সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পাকিস্তানের প্রতি যৌথ আহ্বান ভারত – যুক্তরাষ্ট্রের – Latest breaking news in bangla ৷ channel26

সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পাকিস্তানের প্রতি যৌথ আহ্বান ভারত – যুক্তরাষ্ট্রের

Jakir Hossain
প্রকাশিত এপ্রিল ১৩, ২০২২
সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পাকিস্তানের প্রতি যৌথ আহ্বান ভারত – যুক্তরাষ্ট্রের

 

বিদেশ ডেস্ক:

সন্ত্রাসবাদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিতে পাকিস্তানের প্রতি যৌথভাবে আহ্বান জানিয়েছে ভারত ও যুক্তরাষ্ট্র। মঙ্গলবার দিল্লি ও ওয়াশিংটনের এক যৌথ বিবৃতিতে বলা হয়, নিজেদের নিয়ন্ত্রণে থাকা কোনও ভূখণ্ড যেন সন্ত্রাসী হামলায় ব্যবহৃত না হয় সে বিষয়ে পাকিস্তানের ‘অবিলম্বে, টেকসই এবং অপরিবর্তনীয় পদক্ষেপ’ নেওয়া উচিত।

মার্কিন দূতাবাস এবং ভারতীয় কনস্যুলেটের যৌথ বিবৃতিতে বলা হয়, ‘(ভারত) জোরালোভাবে সন্ত্রাসী প্রক্সি ব্যবহার এবং সব ধরনের আন্তসীমান্ত সন্ত্রাসবাদের নিন্দা করে এবং ২৬/১১ মুম্বাই হামলা ও পাঠানকোট হামলার অপরাধীদের বিচারের আওতায় আনার আহ্বান জানাচ্ছে।

মঙ্গলবার ওয়াশিংটনে অনুষ্ঠিত হওয়া ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে চতুর্থ ২+২ সম্মেলনের অংশ হিসেবে ওই বিবৃতি প্রকাশ করা হয়। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বৈঠকে অংশ নেন। এই সম্মেলন উপলক্ষে ১১ এপ্রিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভার্চুয়াল বৈঠক করেন।

২+২ সম্মেলনের পর যৌথ বিবৃতিতে ভারত ও যুক্তরাষ্ট্র সব সন্ত্রাসী গ্রুপের বিরুদ্ধে সমন্বিত পদক্ষেপ নেওয়ার তাগিদ দিয়েছে। এসব সন্ত্রাসী গ্রুপের মধ্যে রয়েছে আল কায়েদা, আইএস, লস্কর-এ-তইয়্যেবা, জয়েশ-এ-মোহাম্মদ ও হিজব-উল-মুজাহিদিন।