ভারতের অন্ধ্রপ্রদেশ-ওড়িশার দিকে এগোচ্ছে ‘অশনি’ – Latest breaking news in bangla ৷ channel26

ভারতের অন্ধ্রপ্রদেশ-ওড়িশার দিকে এগোচ্ছে ‘অশনি’

Jakir Hossain
প্রকাশিত মে ৯, ২০২২
ভারতের অন্ধ্রপ্রদেশ-ওড়িশার দিকে এগোচ্ছে ‘অশনি’

 

বিদেশ ডেস্ক:

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘অশনি’ আরও শক্তিশালী রূপ নিচ্ছে। ভারতের আবহাওয়া অধিদফতর বলছে, দক্ষিণ-পূর্ব এবং পশ্চিমমধ্য বঙ্গোপসাগরে প্রবল ঘূর্ণিঝড় অশনি ১০ মে পর্যন্ত উত্তর-পশ্চিমে অগ্রসর হতে পারে। এ অবস্থায় সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন দেশটির আবহাওয়া বিভাগের মহাপরিচালক মৃত্যুঞ্জয়।

ভারতের আবহাওয়া বিভাগের তথ্য অনুযায়ী, অশনি মঙ্গলবার নাগাদ অন্ধ্রপ্রদেশ-ওড়িশা উপকূলের কাছাকাছি পৌঁছাতে পারে। তবে আছড়ে পড়ার সম্ভাবনা কম। আগামী দু’দিনে রাজ্যের উপকূলীয় জেলাগুলোর কাছ দিয়ে অতিক্রম করতে পারে। খারাপ আবহাওয়ার কারণে, জেলেদের ৯-১০ মে বঙ্গোপসাগরের কেন্দ্রীয় অংশে এবং ১০-১২ মে পর্যন্ত উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের গভীর সমুদ্রে না যাওয়ার পরামর্শ দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এদিকে পশ্চিমবঙ্গের আবহাওয়া বিভাগ জানিয়েছে, সোমবার সকালে ঝড়টি পুরী থেকে ৭০০ কিলোমিটার দূরে ও বিশাখাপত্তনম থেকে ৬০০ কিলোমিটার দূরে রয়েছে। আবহাওবিদরা ধারণা করছেন, আগামী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যেই উপকূল পৌঁছানোর কথা ‘অশনি’। সোমবার সকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। হাওড়া, দুই ২৪ পরগণা ও পূর্ব মেদিনীপুরে বৃষ্টির পূর্ভাবাস ছিল আগে থেকেই। আবহাওবিদরা মনে করছেন, ঘূর্ণিঝড় অশনির প্রভাবেই বৃষ্টি শুরু হয়েছে।

অন্যদিকে ভারত মহাসাগরে আরও একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে। এটিও ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে শঙ্কা প্রকাশ করছে ভারতের আবহাওয়া অধিদফতর। আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, যমজ ঘূর্ণিঝড়ের কারণে প্রবল ঘূর্ণিঝড় অশনির গতি আরও বেশি হবে কিনা তা এখনই বলা যাচ্ছে না। কারণ সেটি নির্ভর করছে অন্য নিম্নচাপটির শক্তিশালী হওয়ার উপর।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, হিন্দুস্তান টাইমস