মাথাপিছু আয় ৩ হাজার ডলার ছাড়াবে : অর্থমন্ত্রী – Latest breaking news in bangla ৷ channel26

মাথাপিছু আয় ৩ হাজার ডলার ছাড়াবে : অর্থমন্ত্রী

Jakir Hossain
প্রকাশিত জুন ৯, ২০২২
মাথাপিছু আয় ৩ হাজার ডলার ছাড়াবে : অর্থমন্ত্রী

 

নিজস্ব প্রতিবেদক:

আগামী ২০২২-২৩ অর্থবছরে দেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে তিন হাজার সাত মার্কিন ডলার হবে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।

অর্থমন্ত্রী বলেন, ২০০৯ থেকে এখন পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ পার করছে অভাবনীয় এক সোনালি অধ্যায়। বাংলাদেশ আজ বিশ্বের অন্যান্য দেশের জন্য অনুকরণীয় উন্নয়ন স্বপ্নদ্রষ্টা।

বর্তমান সরকারের অর্জন সম্পর্কে বক্তব্য দিতে গিয়ে মুস্তফা কামাল বলেন, মাথাপিছু আয় ২০০৫-২০০৬ অর্থবছরে ছিল ৫৪৩ মার্কিন ডলার, যা বৃদ্ধি পেয়ে বর্তমানে ২ হাজার ৮২৪ মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

অনুদান বাদে এবারের বাজেটের ঘাটতি দুই লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা, যা জিডিপির সাড়ে ৫ শতাংশের সমান। আর অনুদানসহ বাজেট ঘাটতির পরিমাণ দুই লাখ ৪১ হাজার ৭৯৩ কোটি টাকা, যা জিডিপির ৫ দশমিক ৪০ শতাংশের সমান।

২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের আকার জিডিপির ১৫ দশমিক ২ শতাংশ। পরিচালনসহ অন্যান্য খাতে মোট ৪ লাখ ৩১ হাজার ৯৯৮ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষিখাত, স্বাস্থ্য, মানবসম্পদ, কর্মসংস্থান ও শিক্ষাসহ বেশকিছু খাতে অধিক গুরুত্ব দেওয়া হয়েছে।