গণমাধ্যম কৃষি বিপ্লবে ব্যাপক ভূমিকা রেখেছে : তথ্যমন্ত্রী – Latest breaking news in bangla ৷ channel26

গণমাধ্যম কৃষি বিপ্লবে ব্যাপক ভূমিকা রেখেছে : তথ্যমন্ত্রী

Jakir Hossain
প্রকাশিত জুন ১৯, ২০২২
গণমাধ্যম কৃষি বিপ্লবে ব্যাপক ভূমিকা রেখেছে : তথ্যমন্ত্রী

 

নিজস্ব প্রতিবেদক:

দেশে যেভাবে কৃষি জমি কমছে তাতে আগামীতে মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করাই সব থেকে বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, তারপরও বাংলাদেশ উৎপাদনের দিক থেকে সারা বিশ্বে বিস্ময় সৃষ্টি করেছে। রোববার রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) কনভেনশন হলে কৃষি তথ্য সার্ভিসের আয়োজনে ‘বৈশ্বিক পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তায় কৃষি ও গণমাধ্যম’ বিষয়ক সেমিনারে তথ্যমন্ত্রী এসব কথা বলেন। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

হাছান মাহমুদ বলেন, দেশে যেভাবে কৃষিজমি কমছে তাতে আগামী ২০ বছর পর যেখানে বাংলাদেশে আরও ৪ কোটি মানুষ যোগ হবে, তখন লাখ একর জমি কমে যাবে। আর আগামী শতাব্দীতে কোনো কৃষিজমি অবশিষ্ট থাকবে না। তখন মানুষকে কীভাবে খাওয়ানো হবে সে বিষয় মাথায় রেখে নীতিনির্ধারকদের সিদ্ধান্ত নিতে হবে। তিনি আরও বলেন, আমরা যে উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করছি, সেটা পরিবেশ ও প্রকৃতির কথা মাথায় রেখে করতে হবে। জনগণকেও সচেতন হতে হবে। সেজন্য গণমাধ্যমকে ব্যাপক ভূমিকা নিতে হবে।

তথ্যমন্ত্রী বলেন, গণমাধ্যম কৃষি বিপ্লবে ব্যাপক ভূমিকা রেখেছে। আমি একজন পরিবেশ বিজ্ঞানের ছাত্র হিসেবে কৃষি ও কৃষি বিষয়ক খবরগুলো একটু বেশিই আগ্রহ ভরে দেখি ও পড়ি। এটিই সত্য গণমাধ্যমের কল্যাণে ছাদ কৃষি, নগর কৃষি সবার কাছে অনেক বেশি জনপ্রিয়তা পেয়েছে। পরিবেশের প্রাণ বৃক্ষ, অপ্রয়োজনীয়ভাবে বৃক্ষ নিধন রোধে গণমাধ্যম অনন্য ভূমিকা ও জনসচেতনা বাড়াতে ভূমিকা পালন করছে।

তিনি আরও বলেন, কৃষিবিদ ও কৃষিবিজ্ঞানীদের গবেষণার কারণে আজকে বাংলাদেশের কৃষি অনেক দূর এগিয়েছে। আয়তনে ছোট ও ঘনবসতি দেশ হওয়ার পরও কৃষিতে আমাদের সাফল্য অনেক। প্রতিবছর আমাদের কৃষিজ উৎপাদন বাড়ছে। স্বাধীনতার পরে আমাদের মোট কৃষিজ উৎপাদন ছিল ১ কোটি ১০ লাখ মেট্রিক টন, সেখানে বর্তমান উৎপাদন বেড়েছে ৪ কোটি ৬৫ লাখ মেট্রিক টন অর্থাৎ ৪ গুণের বেশি বেড়েছে। প্রতিবছর ঘড়বাড়ি, কলকারখানা, রাস্তা নির্মাণের কারণে কৃষিজমি কমলেও কৃষিতে আমাদের উৎপাদনের ধারা কমেনি। এটি আমাদের মতো উন্নয়শীল দেশের জন্য বহির্বিশ্বের কাছে একটি অবাক করা বিষয়। আর এটি সম্ভব হয়েছে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বের কারণে।

কৃষি সচিব মো. সায়েদুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধের ওপর আলোচনা করেন চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, ঢাকা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক রিয়াজ আহমেদ, দৈনিক জনকণ্ঠের চিফ রিপোর্টার কাওসার রহমান, প্রথম আলোর বিশেষ প্রতিনিধি গোলাম ইফতেখার মাহমুদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কৃষি তথ্য সার্ভিসের পরিচালক ড. সুরজিত সাহা রায়।