এবার বিদ্যুতের দাম বাড়ানোর শুনানি – Latest breaking news in bangla ৷ channel26

এবার বিদ্যুতের দাম বাড়ানোর শুনানি

Jakir Hossain
প্রকাশিত এপ্রিল ১০, ২০২২
এবার বিদ্যুতের দাম বাড়ানোর শুনানি

 

নিজস্ব প্রতিবেদক:

গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবের গণশুনানির রেশ কাটতে না কাটতেই পাইকারি বিদ্যুতের দাম বাড়ানোর গণশুনানি করতে যাচ্ছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ২৮ এপ্রিলের মধ্যে এ নিয়ে লিখিত বক্তব্য ও মতামত পাঠানোর অনুরোধও করেছে বিইআরসি। আগামী ১৮ মে রাজধানীর নিউ ইস্কাটনের বিয়াম ফাউন্ডেশন মিলনায়তনে এই গণশুনানি অনুষ্ঠিত হবে বলে কমিশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন-২০০৩ অনুযায়ী বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বাবিউবো) বিদ্যুতের পাইকারি (বাল্ক) ট্যারিফ পরিবর্তনের জন্য কমিশনে প্রস্তাব সংবলিত আবেদন দাখিল করেছে। পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য কমিশনের কারিগরি মূল্যায়ন টিম সুপারিশও করেছে। এর আগে গত ২১-২৪ মার্চ গ্যাসের পাইকারি ও খুচরা দামসহ সঞ্চালন চার্জ বাড়ানোর প্রস্তাবের ওপর শুনানি করে কমিশন।

প্রসঙ্গত, গত জানুয়ারিতে গ্যাসের দাম নিয়ে আলোচনা চলার সময়ই পিডিবি বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব দেয়। তারা বলেছিল, গ্যাসের দাম ১০ শতাংশ বাড়ালেও তাদের লোকসান হবে। সে হিসাবে তাদেরও দাম বাড়াতে হবে। গ্যাসের দামের শুনানিতে বিইআরসির কারিগরি কমিটি গ্যাসের দাম ২০ ভাগ বাড়ানোর সুপারিশ করে। শুনানির দিন থেকে ৯০ দিনের মধ্যেই গ্যাসের দামের বিষয়ে আদেশ দেবে কমিশন। সেই আদেশের আগেই পিডিবির শুনানির তারিখ নির্ধারণ করলো কমিশন।

এর আগে ২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি বিদ্যুতের পাইকারি ও খুচরা দাম বাড়ানো হয়। সে সময় পাইকারি বিদ্যুতের দাম ৪ টাকা ৭৭ পয়সা থেকে ইউনিট প্রতি ৮ দশমিক ৪ শতাংশ বাড়িয়ে ৫ টাকা ১৭ পয়সা করা হয়। একই সময়ে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম প্রতি ইউনিট ৬ টাকা ৭৭ পয়সা থেকে বাড়িয়ে করা হয় ৭ টাকা ১৩ পয়সা।

প্রসঙ্গত, পাইকারি বা বাল্ক বিদ্যুতের দাম বাড়ানো হলে গ্রাহক পর্যায়েও এর দাম বাড়ানো হতে পারে।