কিয়েভ সফরে ইউরোপের ৩ শীর্ষ নেতা – Latest breaking news in bangla ৷ channel26

কিয়েভ সফরে ইউরোপের ৩ শীর্ষ নেতা

Jakir Hossain
প্রকাশিত জুন ১৬, ২০২২
কিয়েভ সফরে ইউরোপের ৩ শীর্ষ নেতা

 

আন্তর্জাতিক ডেস্ক:

ইউরোপিয়ান ইউনিয়নের সবচেয়ে ক্ষমতাধর তিন দেশের নেতারা একসঙ্গে ইউক্রেনের রাজধানী কিয়েভ সফরে পৌঁছেছেন। বৃহস্পতিবার ইতালির মারিয়ো দ্রাঘি, ফ্রান্সের ইমানুয়েল ম্যাক্রোঁ এবং জার্মানির ওলাফ শলৎজ কিয়েভে পৌঁছান। এই সফরের মাধ্যমে তারা ইউক্রেনের প্রতি তাদের উষ্ণ সমর্থনের সমালোচনার পাল্টা জবাব দিতে চাইছেন।

ইউরোপীয় কমিশন ইইউ সদস্যপদ প্রার্থী হিসেবে ইউক্রেনের মর্যাদার বিষয়ে সুপারিশ করার একদিন আগে এই সফর অনুষ্ঠিত হচ্ছে।

সফর শুরুর আগে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ‘আমরা এমন এক পর্যায়ে আছি যখন ইউক্রেন এবং এর জনগণের প্রতি আমাদের স্পষ্ট রাজনৈতিক সংকেত পাঠাতে হবে, যখন তারা বীরত্বের সঙ্গে প্রতিরোধ করছে’।

ওই প্রতিরোধ মূলত বিদেশি সামরিক সহায়তার ওপর নির্ভরশীল।

যুক্তরাষ্ট্রের ঘোষিত সবচেয়ে সহায়তা প্যাকেজের প্রয়োজন প্রবলভাবে অনুভব করছে ইউক্রেন। এই প্যাকেজে রয়েছে ১৮টি হাউইটজার ক্ষেপণাস্ত্র এবং হাজার হাজার রাউন্ড গোলাবারুদ। এছাড়া দুইটি হারপুন নৌ প্রতিরক্ষা ব্যবস্থা।

ইউরোপের তিন দেশের নেতা পোল্যান্ড থেকে রাতের বেলায় ট্রেনে চড়ে বৃহস্পতিবার সকালে কিয়েভে পৌঁছান। সেখানে পৌঁছে ফ্রান্সের প্রেসিডেন্ট বলেন, ‘এটা একটা গুরুত্বপূর্ণ মুহূর্ত। এর মাধ্যমে আমরা ইউক্রেনীয়দের কাছে ঐক্যের বার্তা পৌঁছে দিচ্ছি’।

এখনই কেন এই সফর অনুষ্ঠিত হচ্ছে জানতে চাইলে এলিসি প্রাসাদের এক কর্মকর্তা বলেন, নেতারা মনে করেন ইউরোপীয় ইউনিয়নে যোগদানের জন্য ইউক্রেনের আবেদন নিয়ে আলোচনার জন্য ইইউ শীর্ষ সম্মেলনের ঠিক আগে এটি করাই ভালো।

সূত্র: বিবিসি